Hybrid Fish

fishkeeping simplified

Hybrid Fish

বিষয়— নৈতিকতার দৃষ্টিতে হাইব্রিড মাছ পালন৷
স্থান- মফঃস্বলের কোন এক অ্যাকোরিয়ামের দোকান৷
কাল-এক ছুটির বিকাল৷
জনৈক ব্যক্তি-কিগো, তোমার ডেনিসনিগুলো তো কবে থেকে পড়ে অাছে,বিক্রি হয় নি!
দোকানদার-না,না, অাসলে এত দামী মাছ চট করে কেউ নিতে চায় না!
ব্যক্তি-বললেই হলো?! ওর তিনগুন দামী প্যারট হুরহুর করে বিকোচ্ছে!
দোকানদার- ওই মাছের কথা অালাদা৷ ও অানলেই খালি হয়ে যায়!
উপরের কথোপকথন পুরোটাই বাস্তবিক,কারণ জনৈক ব্যক্তিটি অামি নিজে! এই কথোপকথনটা খুব গুরুত্বপূর্ণ হাইব্রিড মাছের অালোচনার ক্ষেত্রে৷ এই অালোচনায় যে দুটি মাছের কথা উঠে এসছে তাদের একটি প্রকৃতিতে পাওয়া মাছ যাদের সংখ্যা ক্রমশঃ কমে অাসছে, অার একটি মাছ হয়তো সর্বাধিক অালোচ্য ও বিতর্কিত হাইব্রিড মাছ, ব্লাড প্যারোট!
হাইব্রিড মাছ-এই কথাটাই অনেক বিতর্কের জন্ম দিয়েছে, হবিস্টদের মধ্যে৷ হাইব্রিড মাছের মধ্যে হয়তো সবচেয়ে অালোচিত মাছ হল প্যারোট৷ ১৯৮৬ সালে তাইওয়ানে এই মাছের অাত্মপ্রকাশ৷ কিন্তু একোরিয়ামের দোকানে সে পরিচিতি পেয়েছে মোটামুটি এই শতকের শুরু থেকে৷ হাজার বিতর্ক থাকলেও জনপ্রিয়তার দিক থেকে খুব দ্রুত উপরের সারিতে চলে অাসে সে! তার প্রধান কারণ বড় অাকার, উজ্জ্বল রং,দীর্ঘ জীবনকাল এবং বিভিন্ন পরিবেশে মানিয়ে নেওয়ার ক্ষমতা৷ হাইব্রিড মাছ কৃত্রিম পরিবেশে জন্ম নেওয়ার কারণে এদের নির্দিষ্ট বায়োটোপ বলে সেরম কিছু থাকে না,সাধারণত প্যারেন্ট মাছেদের প্রাকৃতিক পরিবেশকেই এদের স্বাভাবিক বলে ধরে নেওয়া হয়৷ এর ফলে কৃত্রিম ট্যাঙ্কে এরা সহজেই মানিয়ে নিতে পারে৷ জলের উষ্ণতা বা পিএইচ এর খুব দ্রুত, বড় পরিবর্তন না ঘটলে এরা সহজে রোগাক্রান্তও হয় না, স্ট্রেসের পরিমাণও কম থাকে৷ সাথে এরা অন্য সম অাকৃতির প্রাকৃতিক মাছের তুলনায় কম পরিমাণ জলে থাকতে অভ্যস্ত ! তাই যে কোন শখের সাধারণ প্রাথমিক মাছ পুষিয়ে থেকে হোটেল বা মলের শোভাবর্ধনকারী ট্যাঙ্ক, সবারই প্রথম পছন্দ এই হাইব্রিড মাছ! সুতরাং সহজেই অনুমেয় যে ‘বেশী দামী’ ডেনিসনি থাকতেও কেন দোকানের ‘কম দামী’ প্যারোট বেশী দ্রুত খালি হয়ে যায়! তবে এটা ঠিক যতক্ষন না তারা প্রকৃতিতে যাচ্ছে ততক্ষণ অবধি প্রাকৃতিক পরিবেশকে কোনভাবে প্রভাবিত করার কোন ক্ষমতা তাদের নেই৷ অার অার হাইব্রিড মাছেরা সাধারনত বংশবিস্তারে অাংশিকভাবে অক্ষম এবং প্রকৃতিতে মানিয়ে নেওয়ার ক্ষমতা সাধারণ মাছের তুলনায় কম (অবশ্যই ব্যাতিক্রম আছে) হওয়ায় প্রাকৃতিক বাস্তুতন্ত্রকে প্রভাবিত করার সম্ভবনাও তুলনায় বেশ কিছুটা কম৷
এবার যদি অামরা সেই প্রথমের কথোপকথনে ফিরে যাই তাহলে অামরা অারো একটা জিনিস লক্ষ্য করতে পারি, হাইব্রিড মাছেদের বেশী চাহিদা প্রাকৃতিক মাছের চাহিদা কিছুটা হলেও পূরণ করে দিচ্ছে! বর্তমানে জলদূষণ,জলাজমি ভরাট সহ নানাবিধ কারণ,এবং তার সাথে ক্রমবর্ধমান একোরিয়াম মাছের চাহিদা অাস্তে অাস্তে বহু দেশীয় ও বিদেশী মাছদের অস্তিত্ব সংকটময় করে তুলছে৷ IUCN এর লাল দাগের তালিকায় রোজ ঢুকে পরছে ডেনিসনি থেকে মহাশির! এমতাবস্থায় হাইব্রিড মাছের এই চাহিদা হয়ত বাঁচিয়ে রাখতে পারে কিছু মাছকে তাদের স্বাভাবিক প্রাকৃতিক পরিবেশে,পরিবেশ রক্ষায় এটুকু অবদানই বা কম কি!!
কিন্তু ওই যে,বাংলায় একটা কথা অাছে,খোদার ওপর খোদকারি! মুশকিলটা সেখানেই৷ পরিবেশ রক্ষার নাম দিয়ে অামরা অাবার একটা কৃত্রিম প্রজাতির অসুস্থ জীবনের দায়ভার বয়ে বেড়াচ্ছি নাতো!! প্যারোট এর নামকরণের কারণের মধ্যেই লুকিয়ে অাছে তার বিকৃত অঙ্গের লক্ষণ, টিয়াপাখির ঠোঁটের মতো মুখ যা পুরোটা বন্ধ হয় না৷ তাই তারা বাধ্য হয় তাদের গলার মাংসপেশীর সাহায্যে খাবার চিবোতে৷ তাদের এই হাঁ করা হাসি হাসি মুখ হয়তো অামাদের অানন্দের উৎস কিন্তু অামরা নিশ্চই প্রত্যেকে “Joker” এর গল্পের সাথে পরিচিত!! সাথে রয়েছে ছোট ও বেঁকানো ভার্টিব্রা৷ অার মানুষের বিকৃত চাহিদার সাথে পাল্লা দিতে বাজারে এসছে লেজ কাটা হার্ট প্যারোট,যার লেজ এমন ভাবেই কাটা হয় যাতে বড় হওয়ার সাথে সাথে সুস্থ ভাবে সাঁতার কাটা ও চলাফেরায় সে অাংশিক অক্ষম হয়ে পড়ে৷ একইভাবে ফ্লাওয়ারহর্নের বিশালাকায় হাম্প, যা অামাদের কাছে তার সৌন্দর্য্যের প্রতীক,তার নিজের কাছে চরম অস্বস্তিকর! কিন্তু অামরা এতেও সন্তুষ্ট নই৷ অামরা ঘরের মেঝের মতো মাছের গায়েও চাই রকমারি কল্কা! অার পরীক্ষার জন্য তো হাইব্রিড মাছ অাছেই৷ তাই শুরু হল মাছের গায়ে ট্যাটু করা,ইঞ্জেকশনের মাধ্যমে তাদের গায়ে চরম বেদনাদায়ক পদ্ধতিতে ঢোকানো হল রঞ্জক পদার্থ৷ মারা গেল,অসুস্থ হল অনেক মাছ৷ কিন্তু তাতে কি! এরা তো কৃত্রিম মাছ!!!
এবার প্রশ্ন হল এত কিছুর পরেও তো মানুষ চায় তাকে, চাইছেও! এখানেই প্রশ্ন অাসে নৈতিকতার৷ বাস্তব অর্থনৈতিক লেনদেন কে পিছনের সারিতে ফেলে মাছ পুষিয়েরা কি এই ধরণের হাইব্রিড মাছের রং বেরং এর উপস্থিতি দেখতে চায় তাদের একোরিয়ামে?! এই তর্কের কোন ইতি বোধহয় টানা যায় না, কারণ নৈতিকতা জিনিসটাই অাপেক্ষিক ও পরিবর্তনশীল! তবু মনে হয়, কোথাও হয়তো থামতে জানাটা দরকার৷
হাইব্রিডাইজেশন এর ফলে উদ্ভূদ প্রাণী যদি তার বাবা মা এর জীনের সবল দিকগুলো নিয়ে উন্নততর হয়ে উঠতে পারে তাহলে তা হয়তো সমর্থনযোগ্য৷ কিন্তু যদি তা না ঘটে,যদি কোন দূর্বল প্রজাতির সৃস্টি হয়,তাহলে তাকে বিভিন্ন উপায়ে এবং বিভিন্ন রঙে জোর করে বাজারজাত করে অর্থনৈতিক লাভ করা থেকে বিরত থাকাই বোধহয় উচিৎ! ওপরওয়ালার সৃস্ট শ্রেষ্ঠ জীব হিসাবে এটুকু দায়িত্ব তো অামরা নিতেই পারি! অাপনারা কি বলেন?!

We are accepting the entries for IBAC

X