Pseudomugil sp. (Pseudomugil Rainbow Fish)

fishkeeping simplified

Pseudomugil sp. (Pseudomugil Rainbow Fish)

গ্রুপ এর এত ভালো ভালো লেখা পড়ে উদ্বুদ্ধ হয়েই একরকম আমার আজকে লিখতে বসা……

ভুল ত্রুটি ভরা লেখাটির জন্য অগ্রিম ক্ষমাপ্রার্থী। কথার ঘুরপ্যাঁচে আটকে না থেকে এবার সোজাসাপটা কথাতে আসি। মোদ্দা কথা টা হলো আজকেই আমি লিখতে চলেছি Pseudomugil রেনবো ফিশ এর গপ্পো।

নাম করণ এর সার্থকতা:মাছ গুলির বিজ্ঞানসম্মত নাম Pseudomugil sp. সিউডো মানে ছদ্ম আর মুগিল টা এসেছে মুল্লেট বা পার্শ্বে জাতীয় মাছ থেকে (বডি শেপ এর এতটা মিলের জন্যই এরকম নাম)। আপনাদের অনেকই হইতো furkata বা Forktail রেনবো ফিশ রেখে থাকবেন আকোয়ারিয়ামে, আসলে এদের অনেক কজন ভাইবোন আছে। Pseudomugil furkata হলো ফর্কটেল রেনবো ফিশ, Pseudomugil gertrudae বা স্পটেড ব্লু আই রেনবো ফিশ, Pseudomugil cf. paskai বা রেড নিওন ব্লু আই রেনবো ফিশ, Pseudomugil signifer বা প্যাসিফিক ব্লু আই রেনবো ফিশ ইত্যাদি ।

বাসস্থান ও খাদ্যাভাস :এনারা অস্ট্রেলিয়া আর নিউগিনি এর স্বদুজলের নদী এর মাঝখান থেকে মোহনা অব্দি বিচরণকারী খুব শান্তশিষ্ট পাখনা বিশিষ্ট মাছ । এরা স্কুলিং না করলেও শোলিং ফিশ এর আওতায় পড়েই যায়। খুব বেশি গরম এরা সহ্য করতে পারেনা তাই আকোয়ারিয়ামে রাখার সময় heater নিষ্প্রয়োজন । এদের বাসস্থান এর রিভার বেড এ জলজ উদ্ভিদ (উদাহরণ স্বরূপ: Vallesnaria nana. , Lileopsis sp., Merselia minuta ইত্যাদি) এর আধিক্য লক্ষ্যিত হয় বলে একোয়ারিয়ামে রাখা কালীন লাইভ প্লান্ট দেওয়াই শ্রেয়। মোটামুটি ১.৫ ফুট x ১ ফুট x ১০ ইঞ্চি আকোয়্যারিয়াম এরা দিব্যি সুখে শান্তিতে ঘরসংসার করতে পারে। গ্রুপে যতগুলো মেল রাখবেন তারথেকে কিছুটা বেশি সংখ্যায় ফিমেল রাখবেন। তাতে ওদের সংসারে অশান্তিও কম হবে আর আপনার ভোগান্তিও লাঘু হবে।এমনিতে বেটারা খাবার নিয়ে সেরকম একটা ঘ্যান ঘ্যাণ করেনা, তবে প্রথম প্রথম আবদার করে একটু লাইভ ফুড খেতে চায় তাই ড্রাই ফুড এ একটু নাক কচকায় এই আর কি !

প্রজনন জনিত কারণে নাচানাচি পর্ব:বিশ্বাস করুন উপরের শিরোনাম টি হাস্যকর হলেও তা এক বর্ণও মিথ্যে নয়। বর্ষা র ঠিক আগে আগে শুরু হয় এদের দস্যিপনা। সব থেকে মজার ব্যাপারটা হলো দুটো মেল যেকোন ডানা ছড়িয়ে সাংঘাতিক নাচন শুরু করে সেই মূহুর্তটা। এরকম মনোরম দৃশ্য এই স্বল্পদিনের অভিজ্ঞতায় খুব কমই মিলেছে আমার! এইসময়টাতে জলের অম্লীয় ভাব টা বেশি থাকা টা বাঞ্ছনীয়। এনাদের ব্রিডিং ট্যাঙ্ক এ অমসৃণ পাতার গাছ; যেমন- জাভা মস, জাভা ফার্ন ইত্যাদির গুচ্ছাকারে উপস্থিতি ডিম পাড়তে সহায়তা করে। তবে অনন্যোপায় না থাকলে লাইভ প্ল্যান্ট এর বদল এ নাইলন এর ব্রিডিং মোপ দিয়ে কাজ চলে যায়। সদ্যোজাত বাচ্চাদের ব্রাইন শ্রিম্প, ডাফনিয়া খাওয়ানোটাই উচিত এবং সত্বর অন্য স্থান এ সরিয়ে নেওয়াই বুদ্ধিমানের কাজ, নয়তো তারা নিজেদের মাতা পিতার দ্বারাই ভক্ষিত হবে!

অন্যান্য মাছের সাথে থাকার ক্ষমতা:শুরুতেই বলেছি এদের শান্ত স্বভাবের কথা, এদের কে সম আয়তন এর অন্যান্য ভদ্র মাছদের সাথে যেমন : থ্রেট ফিন রেনবো ফিশ, চেরি বর্ব, গ্যালাক্সি রসবরা, হারলেকিন রসবোরা আর সাথে রাখাই বুদ্ধিমানের কাজ। স্বাদুজলের চিংড়ি দের সাথে এদের কোনো অশান্তি হয়না তাই ওরাও ট্যাঙ্কমেটস হিসেবে এদের সুখ্যাতি করে!

শেষ পাত :এতো কথা বল্লাম আর একটা গুরুত্বপূর্ণ কথা না বললেই নয়, আসলে অ্যাকেয়ারিয়াম ট্রেডের চক্করে এদের বেশিরভাগ স্পিসিজ যেমন : Pseudomugil mellis বা হানি ব্লু আই , Pseudomugil ivantsofi রেনবো ফিশ মাছ গুলো তাদের নেটিভ জলাশয় থেকে হারিয়ে যাচ্ছে, highly endangered species এ পরিণত হয়েছে। আমরাই পারি ক্যাপটিভ ব্রিডিং এর মাধ্যমে আবার ওদের সংখ্যা বৃদ্ধি করিয়ে মাছ গুলো কে অবলুপ্তির পথ থেকে ফিরিয়ে আনতে। ধন্যবাদ !

We are accepting the entries for IBAC

X